নষ্ট হয়েছে আমার বাড়ি- নষ্ট সোনার সংসার
আমার সোনার সংসার!
নষ্ট হয়েছে বাংলার মাটি- নষ্ট জনপদ বাংলার
অসংখ্য জনপদ বাংলার!
নষ্ট হাট, নষ্ট মাঠ, নষ্ট পাখির নীড়;
নষ্ট খেত, নষ্ট ফসল, নষ্ট দালানপ্রাচীর!
নষ্ট নষ্ট নষ্ট সবই নষ্ট- কষ্টের অসীম পাথার
কষ্টের অসীম পাথার॥


ধু ধু মাঠ-কোথাও নেই জনমানব খাঁখাঁ শূন্যতা
বিরানভূমি- খাঁখাঁ শূন্যতা!
খররৌদ্র- রক্তের দাগ- লাশের গন্ধ হেথাহোথা
লাশের গন্ধ হেথাহোথা-
পুকুরে লাশ! ডোবায় লাশ! শকুনাহার লাশ!
মাহারা বাপহারা কাঁদে শিশু উপবাস
উল্লাস উল্লাস কুকুরের উল্লাস- চারি দিকে তীব্র হাহাকার
চারি দিকে তীব্র হাহাকার!।


মা কাঁদে ছেলে হারায়- ছেলে কাঁদে মা হারায়
মা কাঁদে ছেলে হারায়!
স্বজনহারা দেশ কাঁদে- আপনহারা-বেদনায়
আহা! আপনহারা-বেদনায়।
ঘুম নাই ঘুম নাই চোখে ভাসে রক্ত!
ভাইয়ের লাশ, বোনের লাশ, দেশ অশ্রুসিক্ত!
রিক্ত রিক্ত রিক্ত চতুর্দিকে রিক্ততা- নির্জন আঁধার
হায়! নির্জন আঁধার॥


মধুময় দিবস- এই প্রকৃতির জনসমুদ্র মিলনমেলা
এই জনসমুদ্র মিলনমেলা  
আজ শূন্য- উজাড় কানন- উদ্বাস্ত শহর- আমি একেলা
বন্ধু, আমি একেলা!
চোখে লেগেছে ধাঁধা, সম্মুখে দেখি না কিছু
শুধু অতীত- গ্লানি-অতীত চলছে আমার পিছু পিছু!
সুখের বাসর? হ্যাঁ, সুখের বাসর যদি পাই আবার-
যদি পাই আবার- আবার॥


সব দুঃখ ভুলা যায়- তবু কিছু ভুলা যায় না,
তবু কিছু ভুলা যায় না!
আজীবন অগ্নিসম দগ্ধে মর্মে প্রিয়হারা-বেদনা
ওগো, প্রিয়হারা-বেদনা!
যেদিকে তাকাই বুকফাঁটা ক্রন্দন শুনতে পাই-
কবর- গণকবর- আমার ভ্রাতাদের হায়!
ভুলা যায় কার, এসব ধ্বংসলীলা বাংলার-
এসব ধ্বংসলীলা বাংলার!।

১৫ চৈত্র, ১৪১৪-
মানামা, আমিরাত।